Menu

ফুটবল বিশ্বকাপ ২০২২ প্রবন্ধ রচনা PDF


Last Update : November 21, 2023

খেলাধুলা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে। প্রতিটি দেশেই খেলাধূলার একটি বিশেষ স্থান রয়েছে। ফুটবল থেকে হকি, ক্রিকেট থেকে সাঁতার কত খেলাই না আমরা খেলি। তবে ২০২২ এর ডিসেম্বরে সমস্ত বিশ্ব যেন ফুটবল জ্বরে আক্রান্ত। এইসময় কাতারে সংঘটিত হল ফুটবল বিশ্বকাপ ২০২২। এই নিয়েই শিক্ষার্থীদের উপযোগী প্রবন্ধ রচনা লেখা হল।

ফুটবল বিশ্বকাপ ২০২২ প্রবন্ধ রচনা PDF

সূচনা

মানুষের মনের আনন্দ এবং প্রশান্তির জন্যই বেশিরভাগ খেলাধুলোর আয়োজন হয়ে থাকে। সারা পৃথিবীতে সবচেয়ে আনন্দদায়ক এবং জনপ্রিয় খেলা হল ফুটবল। চিন দেশে ফুটবল খেলার সূচনা হয়েছিল। তবে জনপ্রিয়তায় ফুটবল এখন সারা বিশ্বকে গেঁথেছে একসূত্রে। প্রতি চার বছর অন্তর ‘বিশ্বকাপ ফুটবল’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ২০২২ সালে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হল মধ্যপ্রাচ্যের দেশ কাতার-এ।

সহজ বাংলা রচনা

প্রাথমিক পরিচয়

সারা বিশ্বের মানুষের কাছে অন্যতম আকর্ষণীয় বিশ্বকাপ ফুটবলের সূচনা হয় ১৯৩০ সালে উরুগুয়েতে। বিশ্বব্যাপী ফুটবল খেলাকে সুচারুরূপে পরিচালনার জন্য রয়েছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’ অর্থাৎ FIFA : Federation of International Football Association. ১৯০৪ সালের ২১মে ফ্রান্সের প্যারিসে ‘ফিফা প্রতিষ্ঠিত হয়। বর্তমানে সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দফতর। এখন ২১১টি দেশ ফিফার সদস্য। ১৯৩০ সাল থেকে প্রতি চার বছর অন্তর বিশ্বকাপ ফুটবলের আয়োজন করে চলেছে ফিফা।

প্রথমে বিশ্বকাপ ফুটবলের ট্রফির নাম ছিল জুলেরিমে কাপ। ১৯৭৪ সালে এই ট্রফির নাম হয় ‘ফিফা বিশ্বকাপ’। ২০১৪ সালে ২০তম বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয়েছিল ব্রাজিলে। ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। তবে বিশ্বকাপ ফুটবলে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি পাঁচবার সেরার শিরোপা পেয়েছে ব্রাজিল। বিশ্বকাপ ফুটবলে সেরা খেলোয়াড়কে সোনার বল এবং সর্বোচ্চ গোলদাতাকে সোনার বুট উপহার দেওয়া হয়। ২১তম বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয়েছিল রাশিয়ায়, বিজয়ী দেশ ছিল ফ্রান্স। আর ২০২২ সালে ২২তম বিশ্বকাপ ফুটবলের আসর বসেছিল কাতারে।

বিশ্বকাপ ফুটবল ২০২২

কাতারের আল বাইত স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল জমকালো বিশ্বকাপ উদ্বোধনী অনুষ্ঠান। দিনটি ছিল ২০ নভেম্বর, ২০২২, রবিবার। চোখ জুড়োনো সবুজ মাঠের মাঝে উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চ। উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চ কাঁপিয়েছেন দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় ব্যান্ড বিটিএসের সদস্য জং কুক। এবারের বিশ্বকাপের থিম সং ‘ড্রিমার্স’ গানেই পারফর্ম করেন তিনি। জং কুকের সাথে পারফর্ম করেছেন কাতারের খ্যাতিমান গায়ক ফাহাদ আর কুবাইসি।

আরো পড়ুন-  আধুনিক জীবনে বিজ্ঞাপন প্রবন্ধ রচনা PDF

কাতার বিশ্বকাপ ফুটবলের মাসকটের নাম রাখা হয়েছে ‘লা-ইব’। আরবিতে এর অর্থ ‘অত্যন্ত দক্ষ খেলোয়াড়’। আরবদের ঐতিহ্যবাহী সাদা রঙের পোশাক পরা ‘লা-ইব’ দেখতে অনেকটা ক্যাসপার-দ্য ফ্রেন্ডলি ঘোস্টের মতো। সঙ্গে ছিল বিশ্বকাপে অংশ নেয়া ৩২টি দেশের জার্সি প্রদর্শন।

উদ্বোধনী অনুষ্ঠানের ধারা বর্ণনায় ছিলেন হলিউডের খ্যাতিমান অভিনেতা মরগ্যান ফ্রিম্যান। তার সাথে ছিলেন ২০ বছর বয়সী ঘানেম আল মুফতাহ। তাদের দুজনেই বক্তব্যে বিশ্ব-ঐক্য ও সাম্যের কথা ফুটে ওঠে। মঞ্চে আলো ছায়ার খেলায় বিশ্ব মানচিত্রের ওপর মরুভূমি ও মহাসাগরের আবহ তৈরি করা হয়। অনুষ্ঠানে প্রদর্শিত হয় কাতারের ঐতিহ্যবাহী লোকনৃত্য ‘আরধা’। তলোয়ার হাতে এই নৃত্যকে কাতারে বেদুইন উপজাতিদের সংগ্রামের প্রতীক বলা হয়। বিশ্বকাপ মঞ্চে কাতার তাদের ঐতিহ্য ও সংস্কৃতির নানা দিক তুলে ধরে। কাতার বিশ্বকাপ উদ্বোধনীতে চোখ ধাঁধানো আলোর খেলার পাশাপাশি ছিল অনবদ্য ড্রামস পারফর্মেন্স, বর্ণময় আতশবাজির খেলা।

কয়েকজন বিদেশি রাষ্ট্রপ্রধান এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যথা–মিসরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসি, আলজেরিয়ার রাষ্ট্রপতি আবদেল মজিদ,  জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় প্রমুখ।

সহজ বাংলা রচনা

এবারের ফুটবল বিশ্বকাপ : একনজরে

[ক] ২২তম বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হল কাতারে ২০ নভেম্বর থেকে ১৯ ডিসেম্বর। সারাবিশ্বের মোট ৩২টি দেশের জাতীয় দল। কাতারের মতো ক্ষুদ্র একটি দেশ এই প্রথম ফিফা বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে মর্যাদা পেল। মোট আটটি স্টেডিয়ামে ৬৪টি খেলা সম্পন্ন হবে। যে দেশে ফুটবলের সে রকম কোনও পরিকাঠামোই ছিল না, তারাই হাজার হাজার কোটি টাকা খরচ করে একের পর এক চোখধাঁধানো স্টেডিয়াম বানিয়েছে খেলা আয়োজনের জন্য।

[খ] মোট ৩২টি দলকে আটটি গ্রুপে রাখা হয়েছে। গ্রুপ A-তে রয়েছে কাতার, ইকুয়েডর, সেনেগাল, নেদারল্যান্ডস। গ্রুপ B-তে ইংল্যান্ড, ইরান, আমেরিকা, ওয়েলস। গ্রুপ C-তে আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড। গ্রুপ D-তে ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, টিউনিসিয়া। গ্রুপ E-তে স্পেন, কোস্টারিকা, জার্মানি, জাপান। গ্রুপ F-এ বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া। গ্রুপ G-তে ব্রাজিল, সার্বিয়া, সুইৎজারল্যান্ড, ক্যামেরুন। গ্রুপ H-এ পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া। গ্রুপ পর্বের ম্যাচ চলবে ২ ডিসেম্বর পর্যন্ত।

[গ] প্রি-কোয়ার্টার ফাইনাল ৩ ডিসেম্বর থেকে ৬ ডিসেম্বর। কাতার বিশ্বকাপে নতুন নজির। প্রথম বার বিশ্বকাপের নক আউট পর্বে উঠেছে সব মহাদেশের দল। আগে এমন কোনও বিশ্বকাপে হয়নি। এই ঘটনাকে বিশ্ব ফুটবলের সাম্য বলে বর্ণনা করেছেন ফিফার একজন কর্মকর্তা। এই দলগুলি হল : নেদারল্যান্ডস, মার্কিন যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ফ্রান্স , পোল্যান্ড, ইংল্যান্ড, সেনেগাল, জাপান, ক্রোয়েশিয়া, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, মরক্কো, স্পেন, পর্তুগাল ও সুইজারল্যান্ড।

আরো পড়ুন-  ১২৫তম জন্মবর্ষে নেতাজী সুভাষচন্দ্র প্রবন্ধ রচনা, best 9 unique points, PDF

[ঘ] ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ৮ দল চূড়ান্ত হয়ে গিয়েছে। প্রি-কোয়ার্টার ফাইনাল জিতে শেষ আটে জায়গা করেন নিয়েছে নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, ব্রাজিল, ফ্রান্স, ইংল্যান্ড, মরক্কো ও পর্তুগাল।

[ঙ] দু’টি সেমিফাইনাল হয়েছে ১৩ ও ১৪ ডিসেম্বর। সেমি ফাইনালে অংশ নেওয়া চারটি দল হল : আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া এবং মরক্কো বনাম ফ্রান্স। প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনা ৩টি গোল দিয়ে গতবারের রানার্স আপ ক্রোয়েশিয়াকে হারিয়ে দেয়। এবং দ্বিতীয় সেমি ফাইনালে গতবারের চাম্পিয়ন ফ্রান্স পুনর্বার ফাইনালে উঠে যায়। তবে মরক্কোর সেমি ফাইনালে উঠে আসা বেশ চমকপ্রদ।

[চ] ফাইনাল ১৮ ডিসেম্বর। ১৭ ডিসেম্বর হয়েছে তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচ। মরক্কো-কে হারিয়ে গতবারের রানার্স আপ ক্রোয়েশিয়া তৃতীয় স্থান অধিকার করে এবারের মতো বিশ্বকাপ শেষ করেছে।

[ছ] ১৮ ডিসেম্বর রববার রাত ০৮.৩০ তে (বাংলাদেশ সময় রাত ৯ টা) শুরু হলো বহু আকাঙ্ক্ষিত সেই মহারণ লুসাইল আইকনিক স্টেডিয়ামে। ফাইনালে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও ফ্রান্স। প্রথম দল দীর্ঘ কয়েকবার ফাইনালে উঠলেও কাপ তাদের কাছে অধরা ছিল। আর দ্বিতীয় দল গতবারের চাম্পিয়ন। ফ্রান্স টগবগে তারুণ্যে ভরপুর একটি দল। যদিও আর্জেন্টিনা দলের মধ্যে ছিল বিশ্বকাপ জেতার মরিয়া চেষ্টা। হলও তাই, ম্যাচের ২৩ মিনিটে পেনাল্টিতে গোল করলেন লিয়োনেল মেসি। প্রথমার্ধে আরো একটি গোল পেল আর্জেন্টিনার দি মারিয়া। প্রথমার্ধে আর্জেন্টিনা ২-০ ফলাফলে শেষ করে। দ্বিতীয়ার্ধের শুরুতে ফ্রান্সকে বিদ্ধস্ত দেখালেও ৮০ মিনিটের মাথায় কিলিয়ান এমবাপের দুটি গোলে ফ্রান্স সমতা ফিরিয়ে আনে। এমবাপের গোল করবার দুর্ধর্ষ ভঙ্গির মধ্যে লুকিয়ে ছিল আগামী প্রজন্মের নায়ক হওয়ার অধিকারী তিনি।

[জ] নির্ধারিত সময়ে খেলা অমীমাংসিত থাকায় খেলায় গড়ায় অতিরিক্ত সময়ে। এই অতিরিক্ত সময়ের খেলা ছিল বেশ উত্তেজনার। অতিরিক্ত সময়ে গোল করলেন মেসি এবং এমবাপে দুজনেই। এমবাপে হ্যাটট্রিক করলেও খেলার ফলফল ৩-৩। পরে টাইব্রেকারে আর্জেন্টিনা দীর্ঘ ৩৬ বছরের খরা কাটিয়ে কাতার বিশ্বকাপ ২০২২ জিতে নিল।

২০২২ ফুটবল বিশ্বকাপের রেকর্ড

এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ৮টি গোল করে সোনার বুট পেলেন ফ্রান্সের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপে। তিনি দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপের ফাইনালের মঞ্চে হ্যাটট্রিক করলেন। আর লিও মেসি এবারে তিনটি নজির সৃষ্টি করলেন–১৩টি গোল করে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি গোলের অবদান রাখেন মেসি। প্রথম ফুটবলার হিসেবে বিশ্বকাপের মঞ্চে গ্রুপ পর্ব থেকে ফাইনাল প্রতিটিতেই গোল করলেন। এবং তিনিই প্রথম ফুটবলার যিনি বিশ্বকাপে দুবার ‘সোনালি বল’ লাভ করলেন।

আরো পড়ুন-  কমনওয়েলথ গেমস ২০২২ প্রবন্ধ রচনা PDF

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন লিও মেসি । তিনি পেলেন সোনার বল। সেরা গোলকিপার নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক। তিনি পেয়েছেন সোনার গ্লাভস।

ফুটবল বিশ্বকাপের পুরস্কার ও অর্থমূল্য

বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই যে দেশগুলি বিদায় নিয়েছে, তারা প্রত্যেকে ৯০ লক্ষ ডলার বা ৭৪ কোটি টাকা করে পেয়েছে। প্রি-কোয়ার্টারে যারা উঠেছে তারা পেয়েছে ১ কোটি ৩০ লক্ষ ডলার বা ১০৬ কোটি টাকা। কোয়ার্টার ফাইনালে উঠলে ১ কোটি ৭০ লক্ষ ডলার বা ১৩৮ কোটি টাকা। চতুর্থ স্থানাধিকারী দল মরক্কো পেয়েছে আড়াই কোটি ডলার বা ২০৪ কোটি টাকা। তৃতীয় স্থানাধিকারী দল ক্রোয়েশিয়ার ঝুলিতে ২ কোটি ৭০ লক্ষ ডলার বা ২২০ কোটি টাকা। ফাইনালে পরাজিত ফ্রান্সের ঘরে ঢুকেছে ৩ কোটি ডলার বা ২৪৫ কোটি টাকা। এবং ফাইনালের বিজয়ী দল আর্জেন্টিনা ৪ কোটি ২০ লক্ষ ডলার বা ৩৪৪ কোটি টাকা পেয়েছে। অর্থাৎ দ্বিতীয় স্থানাধিকারীর থেকে প্রায় ১০০ কোটি টাকা বেশি!

আর্থিক মূল্য বড়ো কথা নয়। বিশ্বকাপের অধিকাংশ খেলাতেই বিশ্বের সেরা তারকারা যে খেলা উপহার দিয়েছেন, তার বিনিময়ে তাঁরা সারা পৃথিবীর ফুটবলপ্রেমী মানুষের ভালোবাসা আদায় করে নিয়েছেন।

সহজ বাংলা রচনা

শেষকথা

২০২২-এর পর আবার চার বছরের অপেক্ষা। পরবর্তী ২৩তম বিশ্বকাপে নতুন চমক থাকছে। ২০২৬ সালের বিশ্বকাপে খেলবে উপসংহার ৪৮টি দল। এটিই হবে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড়ো আসর। ২০২৬-এর বিশ্বকাপ অনুষ্ঠিত হবে আমেরিকা, কানাডা এবং মেক্সিকোয়। ৩৪ দিনের টুর্নামেন্টে মোট ৮০টি খেলা হবে। এই প্রথম তিন দেশ মিলে আয়োজন করবে ফুটবলের মহাযজ্ঞ। ফুটবলপ্রেমী সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করবে আগামী দিনের জন্য। শুধু উত্তেজনা নয়, বিনোদন নয়, বিশ্বকাপ ফুটবল বিশ্বের আপামর মানুষকে একসূত্রে গেঁথে ‘বিশ্ব-নাগরিক’ বোধে উত্তীর্ণ করে। এই বিশ্বভ্রাতৃত্ববোধই বিশ্বকাপ ফুটবলের সেরা প্রাপ্তি।

সহজ বাংলা রচনা

কিছু প্রশ্ন :

প্রশ্ন : ফুটবল বিশ্বকাপ ২০২২ কত তম?

উত্তর : ২২তম

প্রশ্ন : ফুটবল বিশ্বকাপ ২০২২ কবে শুরু হবে?

উত্তর : ২০ নভেম্বর, ২০২২


Comments 5

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!